Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

সিটিজেন চার্টার

আমাদের লক্ষ্য (Our Vision)

তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সাথে তাল মিলিয়ে স্বল্পসময়ে এবং স্বল্পখরচে জনগণের দোরগোড়ায় ডাক সুবিধা পৌছে দেয়ার মাধ্যমে গ্রাহক সন্তুষ্টি অর্জনকরা এবং সততা, বিশ্বস্ততা ও জনসেবার ব্রত নিয়ে ফিজিক্যাল, ফাইন্যানশ্যাল, ইলেকট্রোনিকসহ সব ধরনের মানসম্মত সার্ভিস প্রদান করার মাধ্যমে বাংলাদেশ ডাক বিভাগকে বিশ্বমান সম্পন্ন প্রতিষ্ঠানে উন্নীত করা।

আমাদের উদ্দেশ্য (Our Mission)

দেশের অভ্যন্তরে ও বিদেশে উচ্চমানসম্পন্ন ডাকসেবা প্রদানের মাধ্যমে গ্রাহক সন্তুষ্টি অর্জন। এ লক্ষ্যে বাংলাদেশ ডাক বিভাগের করণীয়:

*      গ্রাহক চাহিদা পূরণের জন্য সচেষ্ট থাকা

*      দক্ষ ও বিশ্বস্ত সেবা প্রদানের লক্ষ্যে কার্যকর পদক্ষেপ গ্রহণ করা    

*      কর্মচারীদের মাঝে সেবা প্রদানের প্রতিযোগিতামূলক মনোভাব সৃষ্টি এবং সেবা প্রদানের সময় গ্রাহকের সাথে তাদের সম্মানজনক আচরণ নিশ্চিত করা

*      দেশের সামাজিক ও অর্থনৈতিক অবস্থার প্রতি লক্ষ্য রেখে প্রতিষ্টান পরিচালনা করা

*      এলাকাভেদে দেশের সর্বত্র মান সম্মত সেবা প্রদান করা

আমাদের সার্ভিসসমূহ (Our Services)

বাংলাদেশ ডাক বিভাগ জনসাধারণকে মূলত দুই ধরনের সার্ভিস প্রদান করে থাকে-

১।মূল সার্ভিস   ২।এজেন্সি সার্ভিস

মূল সার্ভিস:

*    সাধারণ চিঠিপত্র, রেজিষ্টার্ড চিঠিপত্র, জিইপি, ইএমএস, মনিঅর্ডার, পার্সেল সার্ভিস, ভিপিপি, ভিপিএল, ডাকটিকেট বিক্রয়, ডাক দ্রব্য গ্রহণ/প্রেরণ/বিলি

এজেন্সি সার্ভিস:

*     ডাক জীবন বীমা

*     সঞ্চয় ব্যাংক, সঞ্চয়পত্র বিক্রয় ও ভাঙ্গানো

*     প্রাইজবন্ড এবং পোস্টাল অর্ডার বিক্রয় ও ভাঙ্গানো 

*     বিড়ি ব্যান্ডেরল মুদ্রণ ও বিক্রয়

*     সরকারের সকল প্রকার নন পোস্টাল টিকেট মুদ্রণ ও বিতরণ

*     সরকারী সিদ্ধান্তক্রমে অন্য যে কোন সেবা

ডাকসেবার সময়সীমা (Standard time of Services)

সর্বজনীন ডাকসেবা (Universal Postal Services)

ক্রমিকনং

ডাকসেবার ধরণ

সেবা প্রদানের সময়সীমা

১.

সাধারণ চিঠি বিলি

শহরের অভ্যন্তরে পরের দিন, দেশের অন্যান্য শহরে ২ দিন এবং প্রত্যন্ত অঞ্চলে ৫ দিন

২.      

রেজি: চিঠি বিলি

শহরের অভ্যন্তরে পরের দিন দেশের অন্যান্য শহরে ২ দিন এবং প্রত্যন্ত অঞ্চলে ৫ দিন

৩.     

জিইপি

শহরের অভ্যন্তরে পরের দিন এবং দেশের অন্যান্য জেলা শহরে ২ দিন

৪.      

ইএমএস

ডাকঘরের বুক করার ৩৬ ঘন্টার মধ্যে বিলিকারী ডাক প্রশাসনে পৌঁছানো

৫.     

এয়ার পার্সেল

ডাকঘরের বুক করার ৭২ ঘন্টার মধ্যে বিলিকারী ডাক প্রশাসনে পৌঁছানো

৬.      

মনি অর্ডার বিলি

শহরের অভ্যন্তরে পরের দিন, দেশের অন্যান্য শহরে ২ দিন এবং প্রত্যন্ত অঞ্চলে ৫ দিন

৭.     

ইলেক্ট্রনিক মনি অর্ডার

মুহুর্তের মধ্যে দেশের যেকোন প্রান্তে পরিশোধ করা হয়

৮.     

ওয়েস্টার্ণ ইউনিয়ন মানি ট্রান্সফার

বিদেশ থেকে প্রেরিত টাকা মুহুর্তের মধ্যেই পরিশোধ করা হয়

৯.      

ক্যাশ কার্ড

গ্রাহকের চাহিদা অনুযায়ী পরিশোধ করা হয়

আর্থিক সেবা (Financial Services)

ক্রমিক নং

আর্থিক সেবার ধরণ

সেবা প্রদানের সময়সীমা

১.

সঞ্চয় হিসাব/মেয়াদী হিসাব/সঞ্চয়পত্র

প্রধান ডাকঘরে তাৎক্ষনিকভাবে। ম্যানুয়াল পদ্ধতিতে ২০ মিনিট এবং কম্পিউটার প্রযুক্তিতে ৩ মিনিটে সেবা প্রদান

২.

হিসাব স্থানান্তর

এক জেলা থেকে অন্য জেলায়, এক অফিস থেকে অন্য অফিসে ১০ দিন

৩.

মরনোত্তর দাবী

আবেদনের তারিখ থেকে পরবর্তী এক মাস

৪.

মেয়াদ পূর্তি সেবা

জিপিও ও প্রধান ডাকঘরে সাথে সাথে, উপজেলা অফিস/সাব অফিস/শাখা অফিসে আবেদনের ১০ দিনের মধ্যে

ডাক জীবন বীমা (Postal Life Insurance)

ক্রমিক নং

সেবার ধরণ

সেবা প্রদানের সময়সীমা

১.

পলিসি গ্রহণ

পলিসি গ্রহণ প্রক্রিয়া শুরু করার এক মাসের মধ্যে বীমা দলিল সরবরাহ

২.

হিসাব স্থানান্তর

১৫ দিনের মধ্যে

৩.

মরনোত্তর দাবী

আবেদনের তারিখ থেকে তিন মাস

৪.

ঋণ গ্রহণ

আবেদনের তারিখ থেকে এক মাস

৫.

মেয়াদ পূর্তি সেবা

আবেদনের তারিখ থেকে এক মাস

ডাক সেবা সম্পর্কে অভিযোগ দাখিল (Complaints Relating to Postal Services)

ডাক সেবা সম্পর্কিত যে কোন অভিযোগ গুরুত্বের সাথে বিবেচনা করা হয়:

অভিযোগের ধরণ

কোথায় করতে হবে

নিষ্পত্তির সময়সীমা

চিঠি পত্র, মনি অর্ডার, পার্সেল সংক্রান্ত

সংশি­ষ্ট পোস্টমাস্টার অনুলিপি সংশি­ষ্ট ডিপিএমজি

তাৎক্ষণিকভাবে প্রাপ্তিস্বীকার। তদন্তপূর্বক ৩ সপ্তাহের মধ্যে ফলাফল অভিযোগকারীকে অবহিতকরণ

গুরুতর আর্থিক/ডাক সেবার অনিয়ম

সংশি­ষ্ট ডিপিএমজি অনুলিপি সংশি­ষ্ট পিএমজি

তাৎক্ষণিকভাবে প্রাপ্তিস্বীকার। তদন্তপূর্বক ১ মাসের মধ্যে ফলাফল অভিযোগকারীকে অবহিতকরণ

নীতি নির্ধারণী বিষয়ের সাথে সম্পৃক্ত অনিয়ম

পিএমজি/ডাক অধিদপ্তর

৭ দিনের মধ্যে প্রাপ্তিস্বীকার। কার্যক্রম গ্রহণ শেষে ৩ মাসের মধ্যে ফলাফল অভিযোগকারীকে অবহিতকরণ

বাংলাদেশ ডাকবিভাগ-এর ওয়েবসাইটেও উপরক্ত অভিযোগ প্রেরণ করা যেতে পারে।

মান সম্মত সার্ভিস সমূহ (Quality Services)

দেশের অভ্যন্তরে গ্যারান্টিড এক্সপ্রেস পোস্ট (জি ই পি ) এর মাধ্যমে ডাক দ্রব্যাদি গ্রহনের পর দ্রুত পরিবহন করে ২৪ ঘন্টার মধ্যে প্রাপকের নিকট বিলি করা হয়। এক্সপ্রেস মেইল সার্ভিস ( ইএমএস) এর মাধ্যমে দেশের বাইরে ৭২ ঘন্টার মাধ্যে বিলি করা হয়।

আমাদের গ্রাহক (Our Customers)

*        দেশের অভ্যন্তরে এবং দেশের বাইরে যে সকল নাগরিক ডাক সেবা গ্রহণ করে থাকেন

*        দেশের এবং বাইরের বিভিন্ন সরকারী বেসরকারী প্রতিষ্ঠান যারা ডাকের মাধ্যমে সেবা গ্রহণ করে থাকে

*        বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠান যারা ডাক সার্ভিসের মাধ্যমে ডকুমেন্ট/পার্সেল  প্রেরণ করে থাকে

গ্রাহকের প্রতি আমাদের প্রতিশ্রুতি (Commitment to our Customers)

*         গ্রাহকের প্রতি আমাদের আছে শ্রদ্ধা, সৌজন্য ও সহযোগিতামূলক মনোভাব

*         সর্বোত্তম সেবা প্রদানের মানসিকতা

*         দেশের প্রত্যন্ত অঞ্চলের ডাকসেবা প্রদানের  নিশ্চয়তা, ডাকদ্রব্যাদির নিরাপত্তা বিধান

*         আমানতকারীর আমানতের নিশ্চয়তা প্রদান

*         ডাক বিভাগ এলাকা নির্বিশেষে দেশের সকল জনগণের কাছে সর্বজনীন ডাকসেবা (চিঠিপত্র) পৌছে দেয়া

গ্রাহকের নিকট ডাকবিভাগের প্রত্যাশা (Expectations From Our Customers)

*         ডাকদ্রব্যাদির উপর পাপক ও প্রেরকের পূর্ণ ঠিকানা স্পষ্টাক্ষরে লেখা

*         প্রারকের ঠিকানায় পোস্টকোড উলে­খ করা

*         রেজিষ্টার্ড(Registered), ইনশিওরড(Insured), জিইপি(GEP), ইএমএস(EMS), পার্সেল (Parcel), এর ক্ষেত্রে প্রয়োজনীয় ফর্ম সঠিকভাবে পূরণ করা

*         ডাকদ্রব্যাদি ডাকঘরে দেওয়ার পূর্বে সঠিক ডাকমাশুল ব্যবহার করা

*         অবৈধ দ্রব্যাদি ডাকে না দেওয়া

*         নির্ধারিত আকারের বাইরে ডাকদ্রব্যাদি বুক না করা

*         সুশৃঙ্খলভাবে লাইনে দাড়িয়ে ডাকদ্রব্যাদি বুক করা

*         প্রতিটি বহুতল ভবনের পোস্টবক্স গ্রাউন্ড/ফার্স্ট ফ্লোরে স্থাপন করা

*         ব্যাবসা প্রতিষ্ঠান ও বাল্ক মেইলের জন্য ব্যক্তি/প্রতিষ্ঠানের নামে পোস্টবক্সব্য বহার করা

*         ডাকবিভাগের ওয়েবসাইট থেকে প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করা

ওয়েবসাইটঃ www.bangladeshpost.gov.bd.