আমাদের লক্ষ্য (Our Vision)
তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সাথে তাল মিলিয়ে স্বল্পসময়ে এবং স্বল্পখরচে জনগণের দোরগোড়ায় ডাক সুবিধা পৌছে দেয়ার মাধ্যমে গ্রাহক সন্তুষ্টি অর্জনকরা এবং সততা, বিশ্বস্ততা ও জনসেবার ব্রত নিয়ে ফিজিক্যাল, ফাইন্যানশ্যাল, ইলেকট্রোনিকসহ সব ধরনের মানসম্মত সার্ভিস প্রদান করার মাধ্যমে বাংলাদেশ ডাক বিভাগকে বিশ্বমান সম্পন্ন প্রতিষ্ঠানে উন্নীত করা।
আমাদের উদ্দেশ্য (Our Mission)
দেশের অভ্যন্তরে ও বিদেশে উচ্চমানসম্পন্ন ডাকসেবা প্রদানের মাধ্যমে গ্রাহক সন্তুষ্টি অর্জন। এ লক্ষ্যে বাংলাদেশ ডাক বিভাগের করণীয়:
* গ্রাহক চাহিদা পূরণের জন্য সচেষ্ট থাকা
* দক্ষ ও বিশ্বস্ত সেবা প্রদানের লক্ষ্যে কার্যকর পদক্ষেপ গ্রহণ করা
* কর্মচারীদের মাঝে সেবা প্রদানের প্রতিযোগিতামূলক মনোভাব সৃষ্টি এবং সেবা প্রদানের সময় গ্রাহকের সাথে তাদের সম্মানজনক আচরণ নিশ্চিত করা
* দেশের সামাজিক ও অর্থনৈতিক অবস্থার প্রতি লক্ষ্য রেখে প্রতিষ্টান পরিচালনা করা
* এলাকাভেদে দেশের সর্বত্র মান সম্মত সেবা প্রদান করা
আমাদের সার্ভিসসমূহ (Our Services)
বাংলাদেশ ডাক বিভাগ জনসাধারণকে মূলত দুই ধরনের সার্ভিস প্রদান করে থাকে-
১।মূল সার্ভিস ২।এজেন্সি সার্ভিস
মূল সার্ভিস:
* সাধারণ চিঠিপত্র, রেজিষ্টার্ড চিঠিপত্র, জিইপি, ইএমএস, মনিঅর্ডার, পার্সেল সার্ভিস, ভিপিপি, ভিপিএল, ডাকটিকেট বিক্রয়, ডাক দ্রব্য গ্রহণ/প্রেরণ/বিলি
এজেন্সি সার্ভিস:
* ডাক জীবন বীমা
* সঞ্চয় ব্যাংক, সঞ্চয়পত্র বিক্রয় ও ভাঙ্গানো
* প্রাইজবন্ড এবং পোস্টাল অর্ডার বিক্রয় ও ভাঙ্গানো
* বিড়ি ব্যান্ডেরল মুদ্রণ ও বিক্রয়
* সরকারের সকল প্রকার নন পোস্টাল টিকেট মুদ্রণ ও বিতরণ
* সরকারী সিদ্ধান্তক্রমে অন্য যে কোন সেবা
ডাকসেবার সময়সীমা (Standard time of Services)
সর্বজনীন ডাকসেবা (Universal Postal Services)
ক্রমিকনং | ডাকসেবার ধরণ | সেবা প্রদানের সময়সীমা |
১. | সাধারণ চিঠি বিলি | শহরের অভ্যন্তরে পরের দিন, দেশের অন্যান্য শহরে ২ দিন এবং প্রত্যন্ত অঞ্চলে ৫ দিন |
২. | রেজি: চিঠি বিলি | শহরের অভ্যন্তরে পরের দিন দেশের অন্যান্য শহরে ২ দিন এবং প্রত্যন্ত অঞ্চলে ৫ দিন |
৩. | জিইপি | শহরের অভ্যন্তরে পরের দিন এবং দেশের অন্যান্য জেলা শহরে ২ দিন |
৪. | ইএমএস | ডাকঘরের বুক করার ৩৬ ঘন্টার মধ্যে বিলিকারী ডাক প্রশাসনে পৌঁছানো |
৫. | এয়ার পার্সেল | ডাকঘরের বুক করার ৭২ ঘন্টার মধ্যে বিলিকারী ডাক প্রশাসনে পৌঁছানো |
৬. | মনি অর্ডার বিলি | শহরের অভ্যন্তরে পরের দিন, দেশের অন্যান্য শহরে ২ দিন এবং প্রত্যন্ত অঞ্চলে ৫ দিন |
৭. | ইলেক্ট্রনিক মনি অর্ডার | মুহুর্তের মধ্যে দেশের যেকোন প্রান্তে পরিশোধ করা হয় |
৮. | ওয়েস্টার্ণ ইউনিয়ন মানি ট্রান্সফার | বিদেশ থেকে প্রেরিত টাকা মুহুর্তের মধ্যেই পরিশোধ করা হয় |
৯. | ক্যাশ কার্ড | গ্রাহকের চাহিদা অনুযায়ী পরিশোধ করা হয় |
আর্থিক সেবা (Financial Services)
ক্রমিক নং | আর্থিক সেবার ধরণ | সেবা প্রদানের সময়সীমা |
১. | সঞ্চয় হিসাব/মেয়াদী হিসাব/সঞ্চয়পত্র | প্রধান ডাকঘরে তাৎক্ষনিকভাবে। ম্যানুয়াল পদ্ধতিতে ২০ মিনিট এবং কম্পিউটার প্রযুক্তিতে ৩ মিনিটে সেবা প্রদান |
২. | হিসাব স্থানান্তর | এক জেলা থেকে অন্য জেলায়, এক অফিস থেকে অন্য অফিসে ১০ দিন |
৩. | মরনোত্তর দাবী | আবেদনের তারিখ থেকে পরবর্তী এক মাস |
৪. | মেয়াদ পূর্তি সেবা | জিপিও ও প্রধান ডাকঘরে সাথে সাথে, উপজেলা অফিস/সাব অফিস/শাখা অফিসে আবেদনের ১০ দিনের মধ্যে |
ডাক জীবন বীমা (Postal Life Insurance)
ক্রমিক নং | সেবার ধরণ | সেবা প্রদানের সময়সীমা |
১. | পলিসি গ্রহণ | পলিসি গ্রহণ প্রক্রিয়া শুরু করার এক মাসের মধ্যে বীমা দলিল সরবরাহ |
২. | হিসাব স্থানান্তর | ১৫ দিনের মধ্যে |
৩. | মরনোত্তর দাবী | আবেদনের তারিখ থেকে তিন মাস |
৪. | ঋণ গ্রহণ | আবেদনের তারিখ থেকে এক মাস |
৫. | মেয়াদ পূর্তি সেবা | আবেদনের তারিখ থেকে এক মাস |
ডাক সেবা সম্পর্কে অভিযোগ দাখিল (Complaints Relating to Postal Services)
ডাক সেবা সম্পর্কিত যে কোন অভিযোগ গুরুত্বের সাথে বিবেচনা করা হয়:
অভিযোগের ধরণ | কোথায় করতে হবে | নিষ্পত্তির সময়সীমা |
চিঠি পত্র, মনি অর্ডার, পার্সেল সংক্রান্ত | সংশিষ্ট পোস্টমাস্টার অনুলিপি সংশিষ্ট ডিপিএমজি | তাৎক্ষণিকভাবে প্রাপ্তিস্বীকার। তদন্তপূর্বক ৩ সপ্তাহের মধ্যে ফলাফল অভিযোগকারীকে অবহিতকরণ |
গুরুতর আর্থিক/ডাক সেবার অনিয়ম | সংশিষ্ট ডিপিএমজি অনুলিপি সংশিষ্ট পিএমজি | তাৎক্ষণিকভাবে প্রাপ্তিস্বীকার। তদন্তপূর্বক ১ মাসের মধ্যে ফলাফল অভিযোগকারীকে অবহিতকরণ |
নীতি নির্ধারণী বিষয়ের সাথে সম্পৃক্ত অনিয়ম | পিএমজি/ডাক অধিদপ্তর | ৭ দিনের মধ্যে প্রাপ্তিস্বীকার। কার্যক্রম গ্রহণ শেষে ৩ মাসের মধ্যে ফলাফল অভিযোগকারীকে অবহিতকরণ |
বাংলাদেশ ডাকবিভাগ-এর ওয়েবসাইটেও উপরক্ত অভিযোগ প্রেরণ করা যেতে পারে।
মান সম্মত সার্ভিস সমূহ (Quality Services)
দেশের অভ্যন্তরে গ্যারান্টিড এক্সপ্রেস পোস্ট (জি ই পি ) এর মাধ্যমে ডাক দ্রব্যাদি গ্রহনের পর দ্রুত পরিবহন করে ২৪ ঘন্টার মধ্যে প্রাপকের নিকট বিলি করা হয়। এক্সপ্রেস মেইল সার্ভিস ( ইএমএস) এর মাধ্যমে দেশের বাইরে ৭২ ঘন্টার মাধ্যে বিলি করা হয়।
আমাদের গ্রাহক (Our Customers)
* দেশের অভ্যন্তরে এবং দেশের বাইরে যে সকল নাগরিক ডাক সেবা গ্রহণ করে থাকেন
* দেশের এবং বাইরের বিভিন্ন সরকারী বেসরকারী প্রতিষ্ঠান যারা ডাকের মাধ্যমে সেবা গ্রহণ করে থাকে
* বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠান যারা ডাক সার্ভিসের মাধ্যমে ডকুমেন্ট/পার্সেল প্রেরণ করে থাকে
গ্রাহকের প্রতি আমাদের প্রতিশ্রুতি (Commitment to our Customers)
* গ্রাহকের প্রতি আমাদের আছে শ্রদ্ধা, সৌজন্য ও সহযোগিতামূলক মনোভাব
* সর্বোত্তম সেবা প্রদানের মানসিকতা
* দেশের প্রত্যন্ত অঞ্চলের ডাকসেবা প্রদানের নিশ্চয়তা, ডাকদ্রব্যাদির নিরাপত্তা বিধান
* আমানতকারীর আমানতের নিশ্চয়তা প্রদান
* ডাক বিভাগ এলাকা নির্বিশেষে দেশের সকল জনগণের কাছে সর্বজনীন ডাকসেবা (চিঠিপত্র) পৌছে দেয়া
গ্রাহকের নিকট ডাকবিভাগের প্রত্যাশা (Expectations From Our Customers)
* ডাকদ্রব্যাদির উপর পাপক ও প্রেরকের পূর্ণ ঠিকানা স্পষ্টাক্ষরে লেখা
* প্রারকের ঠিকানায় পোস্টকোড উলেখ করা
* রেজিষ্টার্ড(Registered), ইনশিওরড(Insured), জিইপি(GEP), ইএমএস(EMS), পার্সেল (Parcel), এর ক্ষেত্রে প্রয়োজনীয় ফর্ম সঠিকভাবে পূরণ করা
* ডাকদ্রব্যাদি ডাকঘরে দেওয়ার পূর্বে সঠিক ডাকমাশুল ব্যবহার করা
* অবৈধ দ্রব্যাদি ডাকে না দেওয়া
* নির্ধারিত আকারের বাইরে ডাকদ্রব্যাদি বুক না করা
* সুশৃঙ্খলভাবে লাইনে দাড়িয়ে ডাকদ্রব্যাদি বুক করা
* প্রতিটি বহুতল ভবনের পোস্টবক্স গ্রাউন্ড/ফার্স্ট ফ্লোরে স্থাপন করা
* ব্যাবসা প্রতিষ্ঠান ও বাল্ক মেইলের জন্য ব্যক্তি/প্রতিষ্ঠানের নামে পোস্টবক্সব্য বহার করা
* ডাকবিভাগের ওয়েবসাইট থেকে প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করা
ওয়েবসাইটঃ www.bangladeshpost.gov.bd.
Planning and Implementation: Cabinet Division, A2I, BCC, DoICT and BASIS